ছিঁড়া নোট ? কোন ভাবনা নয় !

মনে করুন আপনার ১০০ টাকার একটা ছিঁড়া নোট আপনার কাছে যেভাবেই হউক এসে গেছে এখন চালাতে পারছেন না । আপনি যেভাবে চালাতে পারেন তবে প্রথম শর্ত হল টাকা টা বৈধ (মানে জাল না) হতে হবে।

০১. বাজার করুন বা গাড়ি ভাড়া দেন সব সময় ওই ছেঁড়া টাকাটা দিতে থাকুন, ফেরত দিলে ঝগড়া না করে ফেরত নিয়ে নিন, কয়েকজন কে দিলে কেউ না কেউ নিয়ে নিবে ।

০২. বেশি ছেঁড়া হলে রাতের দিকে উপড়ের টেকনিক ব্যবহার করতে পারেন ।
তবে আমার বন্ধুর ছোটকালে এমন করতে গিয়ে বিপদে পরেছিল, আনোয়ার কাকা (মুদি দোকানি) রাত্রে ভালো দেখত না লোডশেডিং হলে আমরা সবাই তার কাছেই যেতাম ছিঁড়া টাকা নিয়ে আর উনি আমাদের সদাই দিয়ে দিতেন, ও ধরা পড়ে গেল বিদ্যুৎ চলে আসার কারনে , কাকা ছেঁড়া টাকা দেখে ফেল্ল, যার ফলে কাকা টাকা আটকে দিল ও আবার অনেক সেয়ান ও সমানে অভিশাপ দিতে থাকল (এইটাকা না দিলে দোকান ফতুর হয়ে যাবে) কাকা আর দেরি করে নাই টাকা ফিরত দিয়েদিল।
০৩. বাস কাউন্টারে বাস আসার পর তাড়াহুড়া করে কাউন্টারে ছেঁড়া টাকাটা দেন টিকেট নিয়ে নিন ও মনে রাখবেন কাউন্টার পার্সন ও আপনাকে এই সময় ছেঁড়া টাকা দিয়ে দিবে কারন আপনি ও বাসে উঠবেন , মেনে নিন ।

০৪। এবার আসি সরকারী নিয়মে ছিঁড়া টাকা চালানোর উপায়।
বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, ছেঁড়া-ফাটা নোট যদি বদল যোগ্য হয়, বাংলাদেশ ব্যাংকে এসেও বদলে নেয়া যায়। অবস্থাভেদে একশ ভাগ, ৭৫ ভাগ, ৫০ ভাগ রীফান্ড করা যায়। সাধারনত ৫১ শতাংশ এর কম ছেঁড়া থাকলে নোটের পুরো মূল্যমানই প্রদান করা হয় । তবে একটি নোটের অর্ধেকো কম অংশ থাকলে তা রিফান্ড করা হয় না ।
এছাড়া দেশের সব বানিজ্যিক ব্যাংক এর যে কোন শাখায় গিয়ে বদল করে নেওয়া যায় । বাংলাদেশে ব্যাংক এর নির্দেশনায় বলা আছে, তিন-চতুর্থাংশ ছেঁড়া ও ময়লা নোটের ক্ষেত্রে জমা মুল্য সঙ্গে সঙ্গেই প্রদান করা হবে। অধিক ছেঁড়া, অত্যাধিক জীর্ন, আগুনে পোড়া, ঝলসানো এবং , তিন-চতুর্থাংশ এর কম রয়েছে – এমন নোটের বিনিময় মূল্য বাংলাদেশ ব্যাংক থেকে প্রাপ্তি সাপেক্ষে প্রদান করা হবে । এই মূল্য সংগ্রহের জন্য এসব নোট বাংলাদেশ ব্যাংক এ প্রেরনের ডাক বা কুরিয়ার মাশুল নোট জমাদানকারী থেকে আদায় হবে।

ওহ একটা কথা, দয়া করে ভুলেও ভিক্ষুকে , মসজিদে বা অন্য কোথাও ছিঁড়া টাকা দিবেন না, হিতে বিপরীত হতে পারে ।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করার অনুরোধ রইল ।

(Visited 18 times, 1 visits today)
Posted in টুকিটাকি, বাংলা ব্লগ and tagged , .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *